চকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে হাতির মৃত্যু

চকরিয়া প্রতিনিধি •

কক্সবাজারের চকরিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে খাদ্য গ্রহণ অবস্থায় হঠাৎ মাটিতে লুটিয়ে পড়ে মৃত্যু হয়েছে সৈকত বাহাদুর নামে ৩২ বছর বয়সী একটি পুরুষ হাতির।

সোমবার বিকাল চারটার দিকে খাবার খাওয়ার সময় পার্কের হাতির গোদা নামক স্থানে এটি মারা পড়ে।

পার্ক কর্তৃপক্ষ জানায়, পার্কের হাতির গোদায় খাবার (কলাগাছ) গ্রহণরত অবস্থায় হঠাৎ মাটিতে লুটিয়ে পড়লে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়াকে খবর দিয়ে পার্কে আনা হয়। এ সময় পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ জুলকার নাইনকে সাথে নিয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা হাতিটির শরীর পরীক্ষা-নিরীক্ষা করেন।

প্রাথমিকভাবে ধারণা করা হয়, হাতিটি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা পড়েছে।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া জানান, মানুষের মতো প্রাণীরাও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা পড়তে পারে। তবে অবস্থাদৃষ্টে মনে হয়েছে আগে থেকেই হাতিটির হার্টে একটু সমস্যা (কার্ডিয়াক এরেস্ট) ছিল। যার কারণে হাতিটির হঠাৎই মৃত্যু হয়েছে। অবশ্য শরীরের অন্য কোথাও কোনো ধরণের আঘাতের দাগ পরিলক্ষিত হয়নি।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম বলেন, বর্তমানে সাফারি পার্কে ছোট-বড় পাঁচটি হাতি রয়েছে। তন্মধ্যে টেকনাফের বনাঞ্চল থেকে উদ্ধার হওয়া হাতিশাবক যমুনা এবং বার্ধক্যের ভারে জর্জরিত হাতি রংমালাও রয়েছে।

পুরুষ হাতি সৈকত বাহাদুর হঠাৎ মারা যাওয়ার ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি রুজু করা হয়েছে। একইসাথে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়েছে।